Header Ads

Header ADS

উপলব্ধি

*আমরা দিন দিন রবের কাছ থেকে দূরে সরে যাচ্ছি।😓


কয়েকদিন ধরেই নানারকম শারীরিক জটিলতায় ভুগতেছিলাম।আর এর সমাধানের জন্য রবের কাছে চাওয়া ছাড়া আমার কোনো রাস্তা ছিলনা তা বুঝতে পেরেছিলাম।আজকেও যখন রবের কাছে চাচ্ছিলাম তখন মনের মধ্যে একটা ধাক্কা লাগলো।আমাদের এতো এতো সমস্যা, এতো এতো চাহিদা একজন রবের কাছেই চাই। একটার পর একটা চাহিদা, একটার পর একটা সমস্যা আমাদের লেগেই থাকে। কিন্তু কখনো কি এরকম হয়েছে যে আমাদের চাওয়ার কারণে তিনি বিরক্ত হয়েছেন? বরং বান্দা যখন তার কাছে কিছু চায় তিনি তখন সবচেয়ে বেশি খুশি হন এবং বান্দার সে চাওয়া পূরণ করেন।

 

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে,

 'আর আমার বান্দা যখন আপনার কাছে আমার ব্যাপারে জিজ্ঞেস করে; আমি তো কাছেই আছি। আমি দোয়া কবুল করি, যখন সে আমার কাছে দোয়া করে।'(:১৮৬)

 


ব্যাপারে রাসূল (সা.) এর একটি হাদিস হলো -

 

রাসুল (সা.) বলেন

তোমরা আল্লাহ তায়ালার কাছে তাঁর দয়া রহমত চাও। কেননা বান্দা কিছু চাইলে আল্লাহ তায়ালা খুশি হন।

(তিরমিজি, হাদিস নং : ৩৫৭১)

 

_______

 

 

কিন্তু দেখেন আমরা যখন আমাদের প্রিয়তম মা - বাবার কাছেও কোনোকিছু একটার পর একটা চাইতে থাকি,কতক্ষণতারা ধৈর্য্যশীল থাকবেন ? এটা কেন বললাম ? আমি টিউশনে স্টুডেন্টদের অ্যাসাইনমেন্ট করে দিয়ে এসে বাসায় যখন আসি তখন যখন ছোট বোনরা তাদের অ্যাসাইনমেন্ট বুজিয়ে দিতে বলে তখনই মেজাজ গরম হয়ে যায় নিজের উপর কন্ট্রোল হারিয়ে ফেলি। অকারণে কত কথা শুনাই। কেন এটা পারেনা , কেন ঐটা বোঝেনা ইত্যাদি ইত্যাদি।

সবকিছু বাদ দিয়ে একবার অন্তর একবার রবের কথা চিন্তা করেন! এই যে রব আমাদের জন্য এতকিছু করছেন , কিন্তু আমরা কি তার জন্য( রবের খুশির জন্য) কিছু করছি / করতে পারতেছি? আমরা দৈনিক ২৪ ঘণ্টার মধ্যে ঠিকমত ১টা ঘণ্টা বের করতে পারিনা ওয়াক্ত সালাতের জন্য। কেনো আমাদের কি উচিত না এতকিছুর বিনিময়ে রবকে একটু খুশি করানো?দেখেন আমরা যদি সালাত আদায় না করি , তাহলে কি রবের কোনো ক্ষতি আছে? নিশ্চয়ই নাই। তিনি লাভ - লসের নাগালের বাইরে।

 চলুন নিজের পরিবর্তনটা আজকে এখনই করি। রবের দিকে ফিরে আসি।



No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.